আমাদের সমাজ ব্যবস্থা- তুহিন মাহামুদ

songbad18songbad18
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০২ অপরাহ্ণ, ১৪ মে ২০১৯

সমাজের বিত্তবান ব্যক্তিদের দিকে তাকালে দেখা যায় তারা কত সুখে আছে!বাহিরের চাকচিক্যময় জীবন আর নানা উপঢৌকনে সাজানো প্রাসাদ প্রান্তরের মাঝে মায়াবী এক ছাঁপ ফুটে ওঠে।মনে হয় রহস্যময় এক কল্পজগত!এই জগতের বাদশা সমাজের উঁচু তলার দামী পোষাকে মোড়া মানুষ গুলো!

এদের সংখ্যা ততবেশী না হলেও সমাজের প্রতিটি স্তরে এদের আঙ্গুলের ছাঁপ রয়েছে! এরা সমাজের এক একজন ভিলেন,এদের আলোকিত জীবনের অন্তরালে এক ভয়ঙ্কর কালো অধ্যয় রয়েছে।

এরাই মাধক রাজ্যের সম্রাট,এদের দ্বারা সমাজ নিয়ন্ত্রিত হয়,নারী ব্যবসা,ভেজাল ঔষধ ব্যবসা,জালনোট ব্যবসা,সোনা চোরাচালান ব্যবসা,সিনেমা জগতের ব্যবসা,সংগীত জগতের ব্যবসা,মিডিয়া জগতের ব্যবসা এমনকি অসহায় গরীব দুখী এতিম খানার ব্যবসায় এরা বিনিয়োগ কারী! হত্যা,খুন,ধর্ষন,রাহাজানি এমন কোন অসামাজিক ও অপরাধমূলক কাজ নেই যা এদের দ্বারা হয় না!

এরা উপাসনার চরণে পূরোহিত আবার চারদেয়ালের মাঝে এরা ধর্ষক।দিনের আলোয় এরা অসহায় মানুষকে সেমিনারে বসে কলমের খোঁচায় দান করে হাজার হাজার টাকা আবার রাতের আঁধারে অস্ত্র তুলে অসহায় মানুষকে করে সর্বহারা!

এদের রক্তের ধারাও একই পথে ধাবিত হয় অনেকটা “ডাক্তারের ছেলে ডাক্তার!”চোরের ছেলে চোর।সমাজকে এরা কলুষিত করে চলেছে।

সম্প্রতি ঢাকায় এমন এক ধনীর পরিচয় মিললো, “ধর্ষনকারী ছেলেকে ছাড়পত্র দিলো বিজ্ঞ ধর্ষক বাবা”!

আপন জুয়েলার্সের মতই সব মেয়েকে আপন করে গলায় ঝুলাতে চায়! কিন্তু ওরা ভুলে যায় এই অলঙ্কারই বিষাক্ত সাপ হয়ে ছোঁবল বসাবে, শুধু সময়ের অপেক্ষায়।

এই সমাজে অনেক সোনা ব্যবসায়ী আছে,নারী ব্যবসায়ী আছে খুলনার এরশাদ শিকদারের মত ভয়ঙ্কর ভিলেন রয়েছে আমরা তাদেরকে সমাজের মধ্যেমণি জানি!কিন্তু আমরা এটা জানি না কখন এদের হিংস্র আক্রমনের শিকার হবে সমাজের নিরীহ মানুষ গুলো

আমাদের জাগ্রত বিবেককে কাজে লাগাতে হবে পরিবার, সমাজ এবং রাষ্ট্রকে কিভাবে বদলে দেওয়া যায় সে দিকে অগ্রসর হয়ে এক হয়ে কাজ করতে হবে। তাহলে বদলে যাবো আমি, আমরা এবং আমাদের সমাজ।

লেখক: তুহিন মাহমুদ

প্রবাসী সাংবাদিক ও কলামিষ্ট

আপনার মতামত লিখুন :