• ২৬শে জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

রাত পোহালেই ভোট, গৌরীপুরে ৪ স্তরের নিরাপত্তা

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত জানুয়ারি ২৯, ২০২১, ২১:৪৩ অপরাহ্ণ
রাত পোহালেই ভোট, গৌরীপুরে ৪ স্তরের নিরাপত্তা

মো. হুমায়ুন কবির,গৌরীপুর;

৩০ জানুয়ারি (শনিবার) অনুষ্ঠিতব্য ময়মনসিংহ গৌরীপুর পৌরসভার নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ ভোট গ্রহণের দাবী জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী মেয়র, সংরক্ষিত মহিলা আসন ও কাউন্সিলর প্রার্থীরা। একই প্রত্যাশা ভোটার, পৌর নাগরিক ও সুশীল সমাজের। নানান কারণেই এবারের গৌরীপুর পৌর সভার নির্বাচন শুরু থেকেই আলোচনা ও উৎকন্ঠায় ভরপুর।

গত ১৭ অক্টোবর পৌর নির্বাচনের সম্ভাব্য মেয়র প্রার্থী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও গৌরীপুর বিআরডিবির চেয়ারম্যান মাসুদুর রহমান শুভ্রকে সন্ত্রাসীরা প্রকাশ্যে হত্যার পর উদ্বেগ-উৎকন্ঠা বৃদ্ধি পায়।

গৌরীপুর পৌর সভায় পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটের সংখ্যা বেশি, এমনকি অতীতের রেকর্ড অনুযায়ী ভোট কেন্দ্রে তাদের উপস্থিতও বেশি থাকে। স্বাভাবিক ভাবেই পরিবেশ পরিস্থিতি অনুযায়ী নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হয়েই কেন্দ্রে যান নারী ভোটাররা।
৭ নং ওয়ার্ডের পাছারকান্দা মহল্লার বাসিন্দা মৃত হাছেন আলীর স্ত্রী আবেদা খাতুন (৮৫) জানান, প্রত্যেক নির্বাচনেই তিনি পছন্দের প্রার্থীকে ভোট দিতে কেন্দ্রে যান, এবারও সিদ্ধান্ত নিয়েছেন ভোট দিবেন। তিনি যাতে নিরাপদে সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, এমন প্রত্যাশা ব্যাক্ত করেন। একই গ্রামের বাসিন্দা জরিনা খাতুন (৭৫) এমনটাই প্রত্যাশা করেন। ৯ নং ওয়ার্ডের বালুয়াপাড়া মহল্লার ইট ভাঙ্গার নারী শ্রমিক সুরুজ আলীর স্ত্রী জুলেখা (৬০) বলেন- আমরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইট ভেঙে জীবন চালাই, যাদের দ্বারা সাধারণ মানুষের উপকার হবে তাদেরকেই ভোট দেব। কেন্দ্রে যাতে কোন গন্ডগোল না হয় এটাই আমরা চাই। ১ নং ওয়ার্ডের তরুণ ভোটার জাহিদুল ইসলাম সাগর বলেন, জীবনের প্রথম ভোটটা যোগ্য প্রার্থীকেই দিতে চাই। ভোট কেন্দ্রের নিরাপত্তার বিষয়টিও তিনি গুরুত্ব দেন।

গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) ডা. হেলাল উদ্দিন আহাম্মদ বলেন- অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন বর্তমান সরকারের অঙ্গিকার, গৌরীপুর পৌর নির্বাচনে আমরা সে লক্ষেই কাজ করে যাচ্ছি। এখানে সকল প্রার্থীরা নির্বিঘ্নে কাজ করছেন।

গৌরীপুর প্রেসক্লাবের আহবায়ক এইচ এম খায়রুল বাসার বলেন- বিচ্ছিন্ন কিছু ঘটনাবাদে গৌরীপুরের নির্বাচনী পরিস্থিতি এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে, ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন, এমনটাই আমাদের প্রত্যাশা, পাশাপাশি গৌরীপুরের সংবাদকর্মীরা সবসময় পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

গৌরীপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার সজল চন্দ্র সরকার জানান – গৌরীপুর পৌর নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে নির্ভয়ে ভোট দিতে পারবেন। প্রতি কেন্দ্রে ১ জন করে ম্যাজিস্ট্রেট ও ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ হিসেবে দ্বায়িত্ব পালন করবেন। নিরাপত্তার জন্য র ্যাব, বিজিবি, পুলিশ ও আনসার সদস্যরা নিয়োজিত থাকবেন। যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত আছি।

উল্লেখ্য, এবারের পৌর নির্বাচনে গৌরীপুরে মেয়র পদে শফিকুল ইসলাম হবি (আওয়ামীলীগ মনোনীত)- নৌকা, আতাউর রহমান (বিএনপি মনোনীত)- ধানের শীষ, আবু সাঈদ মো: ফারুকুজ্জামান (ন্যাপ মনোনীত)- কুঁড়েঘর, সৈয়দ রফিকুল ইসলাম (স্বতন্ত্র)- নারিকেল গাছ, আব্দুল কাদির (স্বতন্ত্র) মোবাইল ফোন, আবু কাউসার চৌধুরী রন্টি (স্বতন্ত্র) চামচ ও তাহরিমা আক্তার চুমকি (স্বতন্ত্র) জগ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

ইতোমধ্যে আব্দুল কাদির ও তাহরিমা আক্তার চুমকি আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শফিকুল ইসলাম হবিকে (নৌকা) সমর্থন দিয়ে তাদের প্রার্থীতা প্রত্যাহার করেছেন। তবে নির্ধারিত সময়ের পর তা করায় ব্যালট পেপারে তাদের নাম ও প্রতীক থাকবে।

এছাড়াও ৩টি সংরক্ষিত মহিলা আসনের জন্য ১৪ জন ও ৯টি সাধারণ আসনে কাউন্সিলর পদে ৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

গৌরীপুর পৌরসভার ৮.২০ বর্গ কিলোমিটার এলাকায় মোট জনসংখ্যা ৭৫ হাজার,
সর্বশেষ তথ্যানুযায়ী মোট ভোটার সংখ্যা ২২ হাজার ৭০৫ জন। তমধ্যে পুরুষ ১১
হাজার ২৭৮ জন, নারী ১১ হাজার ৪২৭ জন।

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৭
  • ১২:১৪
  • ৪:০৩
  • ৫:৪৩
  • ৭:০০
  • ৬:৪১
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!