মহামারীর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দুষলেন ট্রাম্প

সকালের সংবাদ ডেস্ক;সকালের সংবাদ ডেস্ক;
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৭ পূর্বাহ্ণ, ০৮ এপ্রিল ২০২০

অনলাইন ডেস্ক |

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ভুলের কারণে নভেল করোনাভাইরাস বৈশ্বিক মহামারী আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই রোগটির ‘একটি দিকও’ জাতিসংঘের সংস্থাটি ‘বুঝতে পারেনি’ দাবি করে ট্রাম্প আর্থিক সাহায্য বন্ধেরও হুমকি দিয়েছেন।

মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমার মনে হয় ডব্লিউএইচও চীনের দিকে ঝুঁকে আছে। পক্ষপাতিত্ব করছে। এটা ঠিক নয়। আমরা তাদের আর আর্থিক সাহায্য দেব কি না, সেটি ভাবছি।’

ট্রাম্পের অভিযোগ, সংস্থাটি করোনা সম্পর্কে আমেরিকাকে ভুল পরামর্শ দিয়েছিল, ‘ওরা আমাকে সীমান্ত বন্ধ না করার পরামর্শ দিয়েছিল। সৌভাগ্যবশত আমি সেই পরামর্শ মানিনি।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর ট্রাম্পের মতো অনেকেই নাখোশ। ভাইরাসটি চীনে দ্রুত ছড়িয়ে পড়লেও বৈশ্বিক মহামারী ঘোষণা করতে অনেক সময় নিয়েছে সংস্থাটি। বিভিন্ন দেশকে চীনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বন্ধ না করার আহ্বানও জানিয়ে গেছে তারা।

আমেরিকার জনস হপকিন্স ইউনিভার্সিটির মঙ্গলবার রাতের হালনাগাদ তথ্য অনুযায়ী, বিশ্বে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ২৯ হাজার ছাড়িয়েছে, মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮২ হাজার ৭৪।

আপনার মতামত লিখুন :