• ১৫ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত এপ্রিল ৩০, ২০১৯, ২৩:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক; 

নির্ধারিত সময়ের মধ্যে শপথ গ্রহণ না করায় শূন্য ঘোষণা করা হয়েছে বগুড়া-৬ সংসদীয় আসনটি; ওই আসন থেকেই সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার রাতে সংসদে অধিবেশন চলাকালে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী আসনটি শূন্য ঘোষণা করে সংসদ কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিষয়টি সংসদকে জানান। এর ফলে বগুড়া-৬ আসনটিতে নতুন করে নির্বাচনের উদ্যোগ গ্রহণ করবে নির্বাচন কমিশন।

সংবিধান অনুযায়ী কোনও সংসদ সদস্য নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে শপথ নিতে না পারলে ওই আসন শূন্য হবে। তবে এই ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বাড়াতে পারবেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পরের মাসে অর্থাৎ ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন বসে। সে হিসেবে ২৯ মার্চ প্রথম সংসদ অধিবেশনের ৯০ দিন শেষ হয়।

এবারের নির্বাচনে অভাবনীয় বিপর্যয় হয় বিএনপির। ৩০০ আসনের ২৮৩টিতে বিএনপির দুই জোট জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থীরা ভোট পর্যন্ত টিকে ছিলেন। সব মিলিয়ে আট আসন পায় বিএনপির দুই জোট। বিএনপি ছয়টি, বাকি দুটি গণফোরাম।

একাদশ সংসদে গণফোরামের দুইজন এবং বিএনপির পাঁচজন নির্বাচিত সংসদ সদস্য শপথ গ্রহণ করেছেন। শপথ নিতে বাকি রয়ে যাওয়া মির্জা ফখরুল বলছেন, দলীয় সিদ্ধান্তেই কৌললের অংশ হিসেবে শপথ নিচ্ছেন না তিনি।

error: Content is protected !!