• ১৩ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

বৃহস্পতিবার থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত জুলাই ৩১, ২০১৯, ১৪:২৯ অপরাহ্ণ
বৃহস্পতিবার থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক; 
আগামীকাল (বৃহস্পতিবার) থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন (হ্যান্ডসেট)। এদিন থেকে নকল-অবৈধ আইএমইআই এর মোবাইল ফোন নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তীতে ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে এতথ্য জানা গেছে। এজন্য মোবাইল ফোন কিনতে আইএমইআই যাচাই ও রশিদসহ ফোন কিনতে নির্দেশ দিয়েছে বিটিআরসি।

সম্প্রতি মোবাইল ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিটিআরসিতে আইএমইআই-সংক্রান্ত একটি ডেটাবেজ স্থাপন করা হয়েছে। সেখানে বৈধভাবে আমদানি করা সকল ফোনের আইএমইআই-সংক্রান্ত তথ্য রাখা হচ্ছে।

মোবাইল ফোন অবৈধ বা নকল কি-না তা দেখতে যে কেউ ম্যাসেজে KYD টাইপ করে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে সেটি ১৬০০২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে আইএমইআই নম্বরটি বিটিআরসির ডেটাবেজে সংরক্ষিত রয়েছে কি-না তা জানতে পারবেন।

নতুন মোবাইল কেনার ক্ষেত্রে প্যাকেটের গায়ে লেখা ১৫ ডিজিটের আইএমইআই নম্বর (*#/,. ইত্যাদি বিশেষ চিহ্ন বাদে শুধুমাত্র ১৫টি নম্বর) এবং ব্যবহৃত মোবাইলের ক্ষেত্রে *#০৬# চেপে প্রাপ্ত ১৫ ডিজিটের আইএমইআই নম্বর পাওয়া যাবে।

error: Content is protected !!