• ১২ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ২৮শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

কখনোও ডিবির ক্যাশিয়ার কখনোও টিভির সাংবাদিক চট্টগ্রামের বেলাল!

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত আগস্ট ২২, ২০২১, ১১:০৩ পূর্বাহ্ণ
কখনোও ডিবির ক্যাশিয়ার কখনোও টিভির সাংবাদিক চট্টগ্রামের বেলাল!

রায়হান হোসাইন, চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ এলাকার বড় একটি অংশজুড়ে তার দাপট। নাম ভাঙিয়ে চলেন চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি)। নিজের পরিচয় দেন গোয়েন্দা পুলিশের (ডিবি) পশ্চিমএ জোনের ক্যাশিয়ার বা অলিখিত চাঁদা আদায়কারীর। কখনও আবার নিজের পরিচয় দেন কথিত অনলাইন টিভির সাংবাদিক হিসেবেও। নাম তার বেলাল হোসেন।

জানা গেছে, এই বেলালের উৎপাতে আগ্রাবাদ এলাকার ব্যবসায়ীরা রীতিমতো অতিষ্ঠ। ‘ডিবির ক্যাশিয়ার’র পরিচয় দিয়ে মাসিক চুক্তি করার ‘নির্দেশ’ দিয়ে তিনির মোবাইল নম্বর পাঠান ব্যবসায়ীদের। আগ্রাবাদ, মনসুরাবাদ, মজুরী পাড়া এলাকায় এরকম অহরহ অভিযোগ ব্যবসায়ীদের। কখনও ‘ডিবির ক্যাশিয়ার’, আবার কখনও অনলাইন টিভির ‘রিপোর্টার’ পরিচয় দিয়ে বেলাল হোসেন নামের এই লোক দীর্ঘদিন ধরে এমন অপকর্ম করে গেলেও পুলিশ তাকে কখনও ধরে না। গোয়েন্দা পুলিশের (ডিবি) পশ্চিম জোনে কর্মরত পুলিশ কর্মকর্তাদের অনেকে তার ব্যাপারে কিছু জানেন না বলেএ দায় সেরেছেন।

 

অনুসন্ধানে জানা গেছে, বেলাল হোসেন নগরীরর ডবলমুরিং থানার সাবেক এক পুলিশ কর্মকর্তার ‘সোর্স’ হিসেবে আগ্রাবাদ এলাকায়র পরিচিত। বেলালের সহযোগী ক্যাশিয়ার হিসেবে আবার ‘দায়িত্ব’ পালন করেন বায়েজিদ থানার সাবেক ‘ক্যাশিয়ার’ জাহাঙ্গীর। এরা ‘ডিবির ক্যাশিয়ার’ পরিচয় দিয়ে মাসিক চুক্তি করার ‘নির্দেশ’ দিয়ে মোবাইল নম্বর পাঠান বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের।
নাম প্রকাশ না করার শর্তে ভুক্তভোগী এক ব্যবসায়ীএ বলেন, ১৫ আগস্ট থেকে বেলাল ডিবি পশ্চিম জোনের ‘ক্যাশিয়ার’ পরিচয় দিয়ে মাসিক চুক্তির ভিত্তিতে ব্যবসা করার কথা জানিয়ে মোবাইলর নাম্বার পাঠাচ্ছে বেশ কিছু প্রতিষ্ঠানে। মাসিক চুক্তিতে না এলে ব্যবসা বন্ধ করে দিতে হবে বলেও বেলাল সাফ জানিয়ে দিচ্ছেন একই সঙ্গে।
ওই ব্যবসায়ীর কাছে পাঠানো নম্বরে শুক্রবার (২০ আগস্ট) ফোন করা হলে বেলাল নিজেকে ডিবি পশ্চিম জোনের দায়িত্বপ্রাপ্ত ক্যাশিয়ার হিসেবে পরিচয় দিয়ে বলেন, তার ব্যবহৃত মোবাইল সিমটিও ‘ডিবির ক্যাশ’ থেকে দেওয়া।
তিনি এই প্রতিবেদককে মোবাইলে বলেন, ‘এখানে আগে যারা ক্যাশিয়ার ছিল তারা এই সিমটি ব্যবহার করতো। এখন আমি দায়িত্ব পাওয়ার পর আমি ব্যবহার করছি। আমি চলে গেলে এই সিমটিও আর আমার থাকবে না।’
এদিকে নগরীর আগ্রাবাদর পান্নাপাড়া এলাকার বাসিন্দাএ বেলাল হোসেন (৩২) কথিত অনলাইন নিউজ সিটিজিএ টিভির রিপোর্টার সেজেও চাঁদাবাজি করে বলে অভিযোগ পাওয়া গেছে।
ডিবির ক্যাশিয়ার পরিচয় দিয়ে বেলালের চাঁদাবাজির ব্যাপারে চট্টগ্রাম নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি-পশ্চিম) ফারুকুল হকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘ডিবির কোনো ক্যাশিয়ার নেই। এই ধরনের পরিচয় দিয়ে কেউ কোনো কিছু দাবি করলে আমাদের হাতে তুলে দেবেন।’

error: Content is protected !!