• ৮ই মে ২০২১ খ্রিস্টাব্দ , ২৫শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

চাঁদপুরে ‘প্রেসক্লাব’ দ্বন্ধ: অনলাইন প্রেসক্লাব ঘায়েল করতে এক পক্ষের মামলা!

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত ফেব্রুয়ারি ১০, ২০২১, ১৪:৫৬ অপরাহ্ণ
চাঁদপুরে ‘প্রেসক্লাব’ দ্বন্ধ: অনলাইন প্রেসক্লাব ঘায়েল করতে এক পক্ষের মামলা!

স্টাফ রিপোর্টার ; চাঁদপুরের সাংবাদিকদের সংগঠন ‘চাঁদপুর প্রেসক্লাব’ ও ‘অনলাইন প্রেস ক্লাবে’র সংগঠনের মাঝে দীর্ঘদিন যাবত সমন্বয়হীনতা ও নানান বিষয়ে নৈতিকতার প্রশ্নে দ্বন্ধ চলে আসছিলো।

এই নৈতিকতার দ্বন্ধ’কে কেন্দ্র করেই চাঁদপুর অনলাইন প্রেস ক্লাবে’র সভাপতি প্রভাষক ডাঃ শেখ মহসীন ও সাধারন সম্পাদক আশিক খানের বিরুদ্ধে আইসিটি আইনে সাধারণ ডায়েরি করা হয়।
প্রতিপক্ষ মানসে তারা ঘায়েল করার উদ্দেশ্যেই অন্যায়ভাবে হয়রানি করার জন্যই গত ২৭-০৪-২০২০ ইং তারিখে কিছু ঠুনকো অভিযোগে চাঁদপুর মডেল থানায় বাদী হয়ে মামলাটি করেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শহিদ পাটওয়ারী। এমনটিই অভিযোগ করেন অনলাইন প্রেস ক্লাবের নেতৃবৃন্দরা।

প্রেসক্লাব নেতৃবৃন্দ প্রায় দীর্ঘ দিন থেকেই ঢালাওভাবে আওয়ামী লীগ তথা স্বাধীনতার স্বপক্ষের নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করে চরিত্র ও বস্ত্র হরণ করে চলেছেন বলে জানা যায়।
বিশ্বময় ভয়াল মহামারী করোনাভাইরাস কালীন আওয়ামীলীগ তথা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এমপির মনোনীত ও নির্বাচিত চেয়ারম্যানদের বিরুদ্ধে ১৫ ও ১৬ই এপ্রিল ২০২০ মিথ্যা বানোয়াট সংবাদ তাদের পত্রিকা গুলোতে প্রকাশ করেন।
এতে স্থানীয় সাংসদ শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এমপি সহ সরকারের ভাবমূর্তি মারাত্মক ভাবে ক্ষুন্ন করার অপচেষ্টা চালানো হয়েছিল।

পত্রিকাগুলো হলঃ দৈনিক নয়াদিগন্ত, দৈনিক ইনকিলাব, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক ইত্তেফাক,জাগোনিউজ২৪, দৈনিক যুগান্তর, দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও ৭১ টিভি, সহ স্থানীয় কিছু পত্রিকা।
এতে স্থানীয় জনপ্রতিনিধিগণ ও উপজেলা প্রশাসন সহ সরকারের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ণ করার হীনচেস্টা করা হয় ।
সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী, বর্তমান মাননীয় শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি এমপি, চাঁদপুরের ঐতিহাসিক বিজয় মেলা উদ্বোধন করবেন জেনেও চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দ পদ-পদবী ভাগ বাটোয়ারা কে কেন্দ্র করে মহান মুক্তিযুদ্ধের চেতনার এক মহা মিলনেরস্থল চাঁদপুরের ঐতিহাসিক বিজয় মেলা বর্জন করেন।
যাহা চরম ভাবে নিন্দনীয় বলে স্মৃতিচারণে মুক্তিযোদ্ধাগণ তাদের বিরুদ্ধে মন্তব্য করেছিলেন। এই ঘটনার রাজসাক্ষী বিজয় মেলার মহাসচিব ইলিশ উৎসবের রুপকার সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন আল রশিদ

অপরদিকে প্রেসক্লাব নেতৃবৃন্দ চাঁদপুর সদর উপজেলা পরিষদের মিটিংয়ে এসে সকল চেয়ারম্যানের সামনে তাদের কৃতকর্ম ঢাকতে সম্পূর্ণ মিথ্যা অপবাদ দিয়ে শুধু অনলাইন প্রেসক্লাব কে দায়ী করেছেন। অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দ সেদিন প্রতিবাদ করে বলেছিলেন উল্লেখিত পত্রিকাগুলো চাঁদপুর অনলাইন প্রেসক্লাবের কারো নয়।
এসবের প্রতিবাদেই তখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফুঁসে -ফেঁপে ওঠেছিল । সমাজের গণ্যমান্যদের মধ্যে ২/১ জন তাদের নিজস্ব আইডিতে হলফ করে কমেন্টসে লিখেছেন অসহায় হতদরিদ্রের জন্য আসা ত্রাণের চাউল সর্বপ্রথম প্রেসক্লাবের সাংবাদিকরাই নিয়েছেন।

আবার অন্য কমেন্টসে লিখেছেন ত্রাণের চাউল ১০ থেকে ১৫ কেজির বেশি তো পাওয়ার কথা না কিন্তু সাংবাদিক কেউ কেউ ৩/৪ বস্তা করেও পেয়েছেন। যার একেক বস্তায় ৩০ কেজি করে। তিনিও জানতে চেয়েছেন এটা কোন নীতি বা আইনে পরে সাংবাদিক বন্ধুগণ কি একটু বলবেন।
অপরদিকে আওয়ামীলীগের এক নেতা লিখেছেন ষড়যন্ত্র আর ষড়যন্ত্র চারদিকে শুধুই ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি। আমাদের ক্লিন ইমেজের জনপ্রতিনিধিদের হেনস্তা করার হীন প্রচেষ্টা চলছে।
তখনকার চাঁদপুরের সামাজিক যোগাযোগ মাধ্যমের চিত্র যাচাই করলেই এই লিখার সকল উত্তর পেয়ে যাবেন বলে জানান অনলাইন গণমাধ্যম কর্মীগণ।

তাই এসকল পরিস্থিতিকে শান্ত করতেই চাঁদপুর অনলাইন সাংবাদিকদের আস্থার স্থল এবং শেখ হাসিনা সরকারের তথ্য প্রযুক্তির উন্নয়নের স্বাদ জনগণের মাঝে আস্বাদনের কাজে আত্মনিয়োগ করে অসাধারণ ভূমিকা রেখে চলা সৈনিক,

চাঁদপুর অনলাইন প্রেস ক্লাবের সভাপতি প্রভাষক ডাক্তার শেখ মহসীন। তিনি সকলকে শান্ত করতে ও আর কোন প্রকার নোংরামি না করার জন্য খোলামত প্রকাশ করতেই বাদীর মামলায় উল্লেখিত মতামতটি ব্যক্ত করেন।

যাহা তথ্য অধিকারে সর্বসাধারণের জন্য সংরক্ষিত এবং সাংবাদিক হিসেবে নেহায়েৎ গ্রহনযোগ্য ও প্রয়োজনীয়।

ডাক্তার শেখ মহসীন জানান সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সরকারের নীতিমালার ফ্রেমে থেকে চালানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন গণমাধ্যম কর্মীদের গাইডলাইন দিতে জেলার এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াই।

যাহা জেলা প্রশাসন, এসবি, ডিবি, এনএসআই, ডিজিএফআই, পুলিশ বিভাগসহ সকলেই কমবেশি জ্ঞাত আছেন।
এমনকি চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি ও শিক্ষা আব্দুল হাই স্যার এর দপ্তরে অনলাইন প্রেস ক্লাব নেতৃবৃন্দের সাথে প্রযুক্তির কল্যাণকর দিকগুলির সর্বোচ্চ ব্যবহার ও এর অপব্যবহার রোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা, সভাপতি শেখ মহসীনের নেতৃত্বে আয়োজন করেছেন।

এই প্রতিবেদনের প্রতিটি লাইন প্রমাণ করার জন্য কপি সংরক্ষিত আছে বলে জানান অনলাইন গণমাধ্যম এর নেতৃবৃন্দ।

চাঁদপুর অনলাইন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আশিক খান জানান তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে তাদের প্রিন্ট পত্রিকা গুলো কোণঠাসা হয়ে আছে।
ফলে তারা কিংকর্তব্যবিমূঢ় হয়ে যখন যা মনে চায় তাই করে বেড়ায়

অন্যান্য নেতৃবৃন্দরা জানান, অনলাইন প্রেসক্লাবের বিপ্লবী এই দুই অভিবাবকের বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে হয়রানিমূলকভাবে এই মামলা করেছেন। আমরা এই মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
তারা বলেন এভাবে নিজেদের (সাংবাদিকদের) মাঝে ঘায়েল করার এমন ঘটনা সারাদেশের কোথাও নজির নেই। এই মামলা নিছক মানহানিকর ও হয়রানিমূলক। মামলা ফিরিয়ে নিয়ে ক্ষমা না চাওয়া পর্যন্ত প্রয়োজনে আমরা মানববন্ধন ও অনশন করতে প্রস্তুত রয়েছি ।

এ বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ অনলাইন প্রেস ক্লাবের সেন্ট্রাল কমিটির সভাপতি সাগর চৌধুরী জানিয়েছেন, ‘ সাংবাদিকদের মাঝে নিজস্ব দ্বন্ধ থাকতেই পারে তবে এনিয়ে কাউকে একান্তভাবে ফাঁসানো ও হয়রানির বিষয়টি ঘৃণিত বিষয় বলে মনে করছি।

মনগড়া মামলা করে হয়রানি এটা কারো জন্যই কাম্য নয়। আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল তাই এ বিষয়টিকে প্রশাসনের কর্মকর্তাদের সুষ্টু বিচার ও নজরদারির দাবী জানান অনলাইন সাংবাদিকদের কেন্দ্রীয় এই নেতা।

চাঁদপুরে নতুন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম বার আগমনে সাংবাদিক সম্মেলনে পুলিশ সুপারের কার্যালয়ে দু’পক্ষের মাঝে হট্টোগোল ও গোলযোগ সৃষ্টি হয়।

উভয় পক্ষের সাংবাদিকদের সমন্বয়হীনতার অভাবে এক পর্যায়ে এক পক্ষ উঠে যেতে বাধ্য হয়। এসময় অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান দু’পক্ষের সভাপতির সাথে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন এবং কিছুটা সমঝোতার মাধ্যমেই পুলিশের প্রেস ব্রিফিং শেষ হয়। এভাবেই নানান সময় ছোট-বড় ঘটনায় দু’পক্ষের মাঝে দূরত্ব সৃষ্টি হয়। এবং এসকল নীতিগত দ্বন্ধের জেরেই অনলাইন প্রেস ক্লাবের সভাপতি ডাক্তার শেখ মহসীনের ফেসবুকে লেখা খোলামতের ফায়দা লুফে নিয়ে আইসিটি অ্যাক্টে সাধারণ ডায়েরি করে বসেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শহিদ পাটওয়ারী।

সাংবাদিকদের এমন কার্যক্রমের বিষয়ে হতাশ সচেতন মহল। এবং এর সুষ্টু সমাধান কামনা করছেন জাতীয় অনলাইন প্রেস ক্লাবের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, অনলাইন গণমাধ্যম নেতৃবৃন্দসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষ ব্যাক্তি বর্গ।

নতুবা অনলাইন গণমাধ্যম কর্মীগণ নিরুৎসাহিত হবেন এবং মুহূর্তেই সরকারের সকল উন্নয়ন প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়ার উদ্যোগ ব্যহত ও থমকে যাবে বলে মনে করেন অনলাইন গণমাধ্যম বিশেষজ্ঞগণ

প্রসঙ্গত, চাঁদপুরে জেলা সদরে প্রেসক্লাব ও অনলাইন প্রেসক্লাব নিয়ে দীর্ঘদিন যাবত সমন্বয়হীনতা ও নৈতিকতার প্রশ্নে একাংশের একঘেঁয়েমী দ্বন্দ্ব চলছিলো।

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১