• ২৮শে সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

বিএনপি এখন বাকশাল আতঙ্কে আছে : নাসিম

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত এপ্রিল ২, ২০১৯, ১৪:২৬ অপরাহ্ণ
বিএনপি এখন বাকশাল আতঙ্কে আছে : নাসিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি এখন বাকশাল আতঙ্কে আছে। তিনি বলেন, বাকশাল একটি দর্শন। সেই দর্শনের কথাই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলেছেন। কিন্তু বাকশাল পুনঃপ্রতিষ্ঠার কথা কেউ বলেননি। শেখ হাসিনা সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা ও শক্তিশালী করেছেন। বাকশাল প্রতিষ্ঠার কোনো বাস্তবতা এখন আর নেই। অথচ বিএনপি বাকশাল ইস্যু নিয়ে ব্যস্ত আছে।

শনিবার বিকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশের স্বাধীনতা : ধর্মনিরপেক্ষতার সংকট ও সম্ভবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মোহাম্মদ নাসিম বলেন, উদার গণতন্ত্র এবং সুশাসন-অসাম্প্রদায়িক বাংলাদেশ দুটি একসঙ্গে চাইলে হবে না। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে হলে কিছু ক্ষেত্রে কঠোর থেকে কঠোরতর হতে হবে।

তিনি বলেন, আমি মন্ত্রী ছিলাম জানি, যখনই কোনো অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতাম, তখন হাইকোর্ট ওই সিদ্ধান্ত স্থগিত করে দিতেন। অনেক মানহীন বেসরকারি মেডিকেল কলেজ ও ভেজাল ওষুধের ফ্যাক্টরি বন্ধ করে দিয়েছিলাম। কিন্তু উচ্চতর আদালতের নির্দেশে বন্ধের আদেশ স্থগিত হয়ে যায়। এতে অনিয়মকারীরা উৎসাহিত হয়। জনস্বার্থে বিষয়টি আদালতকে বিশেষভাবে নজর দিতে হবে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, সামাজিক ও রাজনৈতিকভাবে জামায়াতের চিন্তা পরিবর্তন হয়নি। তারা আবার স্বরূপে ফিরে আসতে চাইছে। দুঃখের বিষয়, তাদের সঙ্গে আপস করা হচ্ছে। তিনি বলেন, জামায়াত আবার ফিরে আসতে চাইছে। শুধু তা-ই নয়, তাদের জায়গা দখল করেছে হেফাজত। শিক্ষাসহ সব ক্ষেত্রে তারা প্রভাব বিস্তার করছে। ধর্মনিরপেক্ষতা অনেক গুরুত্বপূর্ণ।

ধর্মনিরপেক্ষ রাষ্ট্র গড়তে সরকারকে এ দিকে নজর দিতে হবে। সাম্প্রদায়িক শক্তিকে নির্বাচন, রাজনীতি ও সামাজিকভাবে পরাজিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, ড. কামাল হোসেনসহ জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা গণতন্ত্রের মুখোশ পরা নব্য রাজাকার। জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম বলেন, রাশিয়ার বিপর্যয়ের পর বিশ্ব রাজনীতির ব্যালেন্স নষ্ট হয়ে গেছে। সভ্যতার সংকট শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, চলমান উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তার করা হচ্ছে। এর দায় শুধু নির্বাচন কমিশনের নয়, আমাদেরও। সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী বলেন, হেফাজতে ইসলামের কাছে সরকারের নতজানু আচরণ দুঃখজনক। পাঠ্যপুস্তকে তারা যেমন চাইছে, সরকার তেমন পরিবর্তন আনছে।

বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সেক্রেটারি ফজলে হোসেন বাদশা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অর্থনীতিবিদ এমএম আকাশ বলেন, বিশ্ব যখন অসাম্প্রদায়িক চেতনার দিকে ঝুঁকছে, আমরা তখন আরও সাম্প্রদায়িক হচ্ছি। আওয়ামী লীগ-বিএনপি দু’দলই ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করেছে।

সভায় অন্যদের মধ্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, ন্যাপের এনামুল হক, কমিউনিস্ট কেন্দ্রের ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাসদের রেজাউর রশীদ খান প্রমুখ বক্তব্য দেন।

এফআর টাওয়ার মালিককে গ্রেফতার করুন : এদিকে বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে আহত ৬ জনকে দেখতে সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে গিয়ে মোহাম্মদ নাসিম বলেন, বিল্ডিং কোড অনুসরণ না করায় রাজধানীর এফআর টাওয়ারের মালিককে গ্রেফতার করতে হবে। তিনি বলেন, বিল্ডিং কোড না মেনে ১৮ তলার জায়গায় ২৩ তলা বানিয়েছে। মালিকও চিহ্নিত হয়েছেন।

তিনি আরও বলেন, রাজউকে অব্যবস্থাপনা দীর্ঘদিন ধরে চলছে। বেশি কথা না বলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। হাইকোর্ট, উকিল ও বিচারপতিদের বলব, এসব আইন অমান্যকারীদের যেন উৎসাহী না করা হয়।

এ সময় সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্তলাল সেন, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৬
  • ১১:৫৩
  • ৪:১১
  • ৫:৫৬
  • ৭:০৯
  • ৫:৪৭
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!