• ২৫শে অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

৭ দিনে শিল্প কারখানায় গ্যাস সংযোগ

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত জুন ৩০, ২০১৯, ০৯:৩০ পূর্বাহ্ণ
৭ দিনে শিল্প কারখানায় গ্যাস সংযোগ

নিজস্ব প্রতিবেদক |  দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলোতে শিল্প স্থাপন করলে সাত কর্মদিবসের মধ্যেই গ্যাস সংযোগ মিলবে। কোম্পানির নামের ছাড়পত্র, রাজস্ব সংক্রান্ত বিভিন্ন সনদ, পরিবেশ ছাড়পত্রসহ টেলিফোন ও বিদ্যুৎ সংযোগও দেওয়া হবে ন্যূনতম সময়ে। বিদেশি বিনিয়োগকারীরা নির্ধারিত সময়ের মধ্যে বিনিয়োগের মুনাফাসহ অর্থ প্রত্যাবাসনের সুযোগ পাবেন। বিমান, স্থল ও সমুদ্রবন্দরে দুই দিনের মধ্যে খালাস পাবে কন্টেইনার ও কার্গো। মোটে ১৫ দিনে বন্ড রেজিস্ট্রেশন ইস্যুসহ স্বল্প সময়ে বিনিয়োগকারীদের সব সেবা নিশ্চিত করা হবে। কতক্ষণ বা কত কার্যদিবসের মধ্যে কোন সেবা নিশ্চিত করা হবে, তা উল্লেখ করে ওয়ানস্টপ সার্ভিস বিধিমালা জারি করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (বেপজা) কর্র্তৃপক্ষ। এর ফলে ইপিজেডগুলোতে বিনিয়োগকারীদের দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করার মধ্য দিয়ে বিনিয়োগ বাড়ানোর আশা করছে সংস্থাটি।

গত মঙ্গলবার জারি করা বিধিমালায় বলা হয়েছে, বিনিয়োগকারীদের সেবা নিশ্চিত করার জন্য ঢাকা ছাড়াও প্রত্যেকটি ইপিজেডে আঞ্চলিক ওয়ানস্টপ সার্ভিস কেন্দ্র গঠন করা হবে। যেকোনো সুবিধা পেতে আবেদনকারী বেপজার ওয়ানস্টপ সার্ভিস পোর্টাল ব্যবহার করে আবেদন করতে পারবেন। কোনো কারণে পোর্টালের মাধ্যমে আবেদন করতে না পারলে সরাসরিও আবেদন দাখিল করা যাবে। আবেদন করার পর সরকারের বিভিন্ন সেবাদানকারী সংস্থা বা কর্র্তৃপক্ষ নির্ধারিত সময়ের মধ্যে সেবা নিশ্চিত করবে।

ইপিজেডে শিল্প স্থাপনে বিদেশি নাগরিকদের ভিসা ইস্যু করা হবে পাঁচ দিনের মধ্যে। ভিসার মেয়াদ বাড়ানো, ভিসার শ্রেণি পরিবর্তনসহ মেয়াদও বাড়ানো হবে এই সময়ের মধ্যে। আর ল্যান্ড পারমিট বা অন অ্যারাইভাল ভিসা নিশ্চিত করা হবে তাৎক্ষণিকভাবে। ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে বিদেশিদের নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র ২১ কার্যদিবসের মধ্যে নিশ্চিত করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কোম্পানি নিবন্ধনের ক্ষেত্রে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধকের কার্যালয় থেকে নামের ছাড়পত্র মিলবে এক দিনে, সার্টিফিকেট অব ইনকরপোরেশন পাওয়া যাবে তিন কার্যদিবসে। এ ছাড়া সার্টিফাইড মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন অ্যান্ড আর্টিক্যালস অব অ্যাসোসিয়েশন, শেয়ার ট্রান্সফার বা পরিবর্তন, অনুমোদিত মূলধন বাড়ানো ও কোম্পানির নাম পরিবর্তন করা হবে তিন কার্যদিবসে। তবে শেয়ারহোল্ডার ও পরিচালক পরিবর্তন করতে সাত কর্মদিবস সময় লাগবে। সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স মিলবে এক দিনে। কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) রেজিস্ট্রেশন সনদ ও ভ্যাট নিবন্ধন সনদও পাওয়া যাবে এক দিনেই।

পরিবেশগত ছাড়পত্রের ক্ষেত্রে সবুজ ও কমলা ক শ্রেণির শিল্পকারখানার পরিবেশগত ছাড়পত্র ইস্যু, নবায়ন করা হবে সাত কর্মদিবসের মধ্যে। কমলা খ শ্রেণির শিল্পকারখানার ক্ষেত্রে ছাড়পত্র ইস্যু ও নবায়নে লাগবে ২০ কার্যদিবস, লাল শ্রেণির শিল্পকারখানার জন্য লাগবে ৩০ কার্যদিবস।

১০ কার্যদিবসের মধ্যে চূড়ান্ত পরিদর্শনসহ অগ্নিনিরাপত্তা লাইসেন্স অনুমোদন ও লাইসেন্স নবায়ন করে দেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। অগ্নিনিরাপত্তা পরিকল্পনা অনুমোদনে সংস্থাটি সময় নেবে ২১ কার্যদিবস।

ইপিজেডে বিনিয়োগকারী শতভাগ রপ্তানিমুখী এসব প্রতিষ্ঠানের বন্ড রেজিস্ট্রেশন ইস্যু করতে সর্বোচ্চ ১৫ কার্যদিবস সময় নেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বার্ষিক স্টক টেকিং বা অডিট সম্পাদনে ৭ দিন, বন্ডে নতুন পণ্য, কাঁচামাল ও মেশিন সংযোজন এবং বিভিন্ন তথ্য সংশোধনে সময় লাগবে তিন দিন। আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমসের অনুমতি এবং ব্রিং-ব্যাক, শিপ-ব্যাকের অনুমতিতে লাগবে মাত্র এক দিন। পোস্ট পার্সেল ছাড়করণ, বন্ড টু বন্ড ট্রান্সফার, মেশিন লোন ও মেশিন মেরামতের অনুমতি পাওয়া যাবে দুই কার্যদিবসে।

পাঁচ কার্যদিবস সময় লাগবে ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদিত ত্রুটিযুক্ত রপ্তানি অযোগ্য পণ্য শুল্ককর পরিশোধ সাপেক্ষে স্থানীয় শুল্ক এলাকায় বিক্রির ছাড়পত্র, ইপিজেডের বন্ধ ঘোষিত শিল্পপ্রতিষ্ঠানের ইনভেন্টরি করা ও মূল্য নিরূপণ করা যন্ত্রপাতি ও অন্যান্য মালামাল নিলামে বিক্রির জন্য বেপজার লেটার অব অ্যাকসেপটেন্স জারির পর মালামাল স্থানীয় শুল্ক এলাকায় স্থানান্তরের ছাড়পত্র দেওয়া। এ ছাড়া ইপিজেডে বন্ধ ঘোষিত শিল্পপ্রতিষ্ঠান নতুন মালিকানায় পরিচালনার অনাপত্তিও পাওয়া যাবে পাঁচ কার্যদিবসে।

সাত কার্যদিবসের মধ্যে এনবিআরের যেসব সেবা মিলবে, তার মধ্যে রয়েছেÑ পুরনো কিন্তু সার্ভে রিপোর্ট অনুযায়ী অর্থনৈতিক আয়ুষ্কাল কমপক্ষে ১০ বছর রয়েছে এবং ব্যবহার উপযোগী মেশিনারিজ প্রয়োজনীয় শুল্ককর পরিশোধ সাপেক্ষে স্থানীয় শুল্ক এলাকায় বিক্রির ছাড়পত্র, উৎপাদন কাজে ব্যবহার অযোগ্য পুরনো মেশিন স্ক্যাপে রূপান্তর করে প্রয়োজনীয় শুল্ককর পরিশোধ সাপেক্ষে স্থানীয় শুল্ক এলাকায় বিক্রির ছাড়পত্র। আমদানি করা উদ্বৃত্ত কাঁচামাল প্রয়োজনীয় শুল্ককর পরিশোধ করে বিক্রির ছাড়পত্র, ইপিজেডে অবস্থিত শিল্পপ্রতিষ্ঠানের কারখানা ভবনসহ অন্যান্য সম্পত্তি বিক্রি বা মালিকানা পরিবর্তনের অনাপত্তিপত্র পাওয়া যাবে সাত কার্যদিবসে।

৩০ কার্যদিবস সময় লাগবে ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানের শুল্কমুক্তভাবে আমদানি করা যন্ত্রপাতি ও যন্ত্রাংশের তালিকায় নতুন যন্ত্রপাতি ও যন্ত্রাংশের নাম ও এইচএস কোড সংযোজন করে এসআরও জারি করা। ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানের বিগত বছরের উৎপাদিত রপ্তানি পণ্যের অনধিক ১০ শতাংশ প্রচলিত হারে শুল্ককর পরিশোধ সাপেক্ষে স্থানীয় বাজারে বিক্রির তালিকা সংশ্লিষ্ট কমিটির অনুমোদন পরবর্তী নতুন পণ্য সংযোজন করে এসআরও জারি করতেও ৩০ কার্যদিবস সময় লাগবে। এ ছাড়া কমিশনারেট লাইসেন্স ইস্যুতে ১৫ দিন, লাইসেন্স নবায়ন ও কাস্টমস পাস বুক ইস্যুতে সাত কার্যদিবস সময় লাগবে।

নারকোটিক্স লাইসেন্স ইস্যুতে ১৫ কার্যদিবস ও তা নবায়নে সাত কার্যদিবস, আমদানি-রপ্তানি মালামাল, কন্টেইনার ও কার্গো পরীক্ষণ, শুল্কায়ন ও ছাড়করণে এক দিন, আমদানি-রপ্তানি মালামাল, কন্টেইনার ও কার্গো খালাস, ছাড়করণ ও জাহাজীকরণে দুই কার্যদিবস সময় লাগবে। শিল্পে টেলিফোন সংযোগ মিলবে তিন কার্যদিবসের মধ্যে।

বয়লারের মালিকানা পরিবর্তনে ১৫ দিন, বয়লার নিবন্ধন ও সনদ ইস্যুতে ১৪ দিন, পরিদর্শনসহ বয়লার সনদ নবায়ন এবং বিস্ফোরক লাইসেন্স ইস্যু ও নবায়নে ২১ দিন সময় লাগবে।

ব্যাংকিংসেবার ক্ষেত্রে ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানের বহিঃউৎস থেকে বৈদেশিক মুদ্রায় মেয়াদি ঋণ নেওয়ার অনুমতি দেওয়া, অফশোর ব্যাংকিং লাইসেন্সের অনুমোদন এবং স্টক এক্সচেঞ্জে অ-তালিকাভুক্ত কোম্পানিতে অনিবাসীর ধারণ করা শেয়ার নিবাসীর কাছে বিক্রির ফলে পাওয়া অর্থ ও কোম্পানি অবলুপ্তির ক্ষেত্রে আনুপাতিক হারে অবশিষ্ট অর্থ বিদেশে প্রত্যাবাসনে ১৫ কার্যদিবস সময় লাগবে। সাত কার্যদিবসে সম্পন্ন হবে সাধারণ প্রাধিকারবহির্ভূত কনসালট্যান্সি ফি পাঠানো সংক্রান্ত অনুমতি ও রয়্যালটি এবং কারিগরি ফি বাবদ রেমিট্যান্সের কার্যোত্তর পরীক্ষণ। প্রফিট, ডিভিডেন্ড, ইন্টারেস্টসহ বিদেশি বিনিয়োগ থেকে যেকোনো ধরনের রিটার্ন বিদেশে পাঠাতে ১০ কার্যদিবস লাগবে। স্টক এক্সচেঞ্জে অ-তালিকাভুক্ত কোম্পানিতে নিবাসী থেকে অনিবাসী, অনিবাসী থেকে নিবাসী এবং অনিবাসী থেকে অনিবাসীর অনুকূলে শেয়ার ইস্যু ও হস্তান্তর বিষয়ে অবহিতকরণে সময় ব্যয় হবে পাঁচ দিন।

এ ছাড়া এসিড পরিবহনের লাইসেন্স দিনে ১৫ কার্যদিবস, লাইসেন্স নবায়নে সাত কার্যদিবস, বিদ্যুৎ পরিকল্পনা অনুমোদনে সাত কার্যদিবস, বৈদ্যুতিক সংযোগ অনুমোদন এবং বৈদ্যুতিক নিরাপত্তা সনদ নবায়নে ১৪ কার্যদিবস সময় নেবে প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর।

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৮
  • ১১:৪৬
  • ৩:৪৮
  • ৫:২৮
  • ৬:৪২
  • ৬:০০
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!