• ২৯শে নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

ইভিএম বিকলের অভিযোগ দিয়ে ভারতে চলছে চতুর্থ দফায় ভোট

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত এপ্রিল ২৯, ২০১৯, ১০:৫৫ পূর্বাহ্ণ
ইভিএম বিকলের অভিযোগ দিয়ে ভারতে চলছে চতুর্থ দফায় ভোট

আজ সকাল থেকে শুরু হয়েছে ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোটগ্রহণ। এ পর্বে ৯ রাজ্যের ৭২ আসনে ভোটারের সংখ্যা প্রায় ১২ কোটি ৭৯ লাখ। এসব ভোটার ৯৬১ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন আজ।

এ পর্বে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। বেশিরভাগ ভোটকেন্দ্রেই ইভিএম ব্যবহার করা হচ্ছে।

তবে ইতিমধ্যে ভারতীয় সংবাদমাধ্যমগুলোর যে খবর, সকালে ভোট শুরু হতেই নানা প্রান্ত থেকে ইভিএম বিকলের অভিযোগ পাওয়া গেছে। যে কারণে বেশ কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ বাধাগ্রস্ত হয়েছে।

জানা গেছে, দ্রুত ইভিএম ঠিক করে ভোটগ্রহণ শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন।

চতুর্থ দফায় ভোট হবে রাজস্থানের ১৩, মহারাষ্ট্রের ১৭, বিহারের ৫ ও ঝাড়খণ্ডের তিনটি আসনে। এই ৩৮ আসনের প্রতিটিই রয়েছে বিজেপি ও তার শরিক দলের কব্জায়। মধ্যপ্রদেশের ছয় আসনের মধ্যে একটি আসন (ছিন্দওয়ারা) কংগ্রেসের দখলে। বাকিগুলো বিজেপির হাতে।

উত্তরপ্রদেশের ১৩ আসনের মধ্যে ১২টি বিজেপির দখলে। শুধু কানৌজ আসন সমাজবাদী পার্টির (সপা), যেটি দলটির পারিবারিক দুর্গ।

উত্তরপ্রদেশের ফারুকাবাদ কেন্দ্রের দুইবারের সংসদ সদস্য সালমান খুরশিদ এবারও কংগ্রেসের প্রার্থী হয়েছেন।

মুম্বাই উত্তর কেন্দ্রের প্রার্থী উর্মিলা মাতন্ডকর, অনন্তনাগ কেন্দ্রের পিডিপি প্রার্থী তথা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, কংগ্রেসের মিলিন্দ দেওরা, সমাজবাদী পার্টির ডিম্পল যাদবের মতো হেভিওয়েটদের আজ ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।

গতবার পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় বিজেপির ভরাডুবি হয়েছিল। এবার পশ্চিমবঙ্গকে বেশ গুরুত্ব দিয়েই মাঠে নেমেছেন মোদি-অমিত শাহ। পশ্চিমবঙ্গের আসনগুলোতে গিয়ে সভা-রোড শোয়ে অংশ নিয়ে মমতার বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন তারা।

তৃণমূল নেত্রী মমতাও বসে থাকেননি। পাল্টা জবাবে তিনি বলেছেন, ‘এবার বাংলায় তৃণমূল বিয়াল্লিশে বিয়াল্লিশ আর বিজেপি রসগোল্লা।’

টালিপাড়ার তারকাদের দিয়ে বাজিমাত করতে চাইছে দুদলই।

এবার পশ্চিমবঙ্গে বিজেপির কব্জায় থাকা আসানসোল আসনে তৃণমূলের তারকা প্রার্থী মুনমুন সেন। এখানকার সংসদ সদস্য ছিলেন তারকা শিল্পী-সুরকার বাবুল সুপ্রিয়। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস এসেছে দুপক্ষ থেকেই।

এদিকে বীরভূম থেকে তৃণমূলের আরেক নায়িকা শতাব্দী রায় হ্যাটট্রিক করতে মঞ্চে নেমেছেন। ২০০৯ ও ২০১৪ সালে দুইবারের এমপি তিনি। বিজেপিও এখানে টালিউড তারকা জয় ব্যানার্জিকে প্রার্থী করেছেন।

চতুর্থ দফায় ভোটে উড়িষ্যার চলছে ছয়টি আসনে ভোটগ্রহণ। এখানে বিজু জনতা দলের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে বিজেপি। কংগ্রেসের প্রার্থীও রয়েছে। আসনগুলো নিজের করে নিতে ব্যাপক প্রচার চালিয়েছে ক্ষমতাসীন বিজেপি।

জম্মু-কাশ্মীরের অনন্তনাগ থেকে লড়ছেন হেভিওয়েট প্রার্থী রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পিপলস ডেমোক্র্যাটিক পার্টির এ নেত্রীর সামনে ত্রিমুখী লড়াই অপেক্ষা করছে।

স্থানীয় জম্মু-কাশ্মীর ন্যাশনাল কংগ্রেস মির্জা মাহবুব বেগ ও বিজেপি মুশতাক আহমেদ মালিককে প্রার্থী করেছে। ভোটের আগে বিশ্লেষকরা নানা অঙ্ক কষছেন।

ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চতুর্থ দফায় ৭২ আসনের মধ্যে বিজেপির দখলে ছিল ৫৬টি আসন। কংগ্রেস জিতেছিল মাত্র দুটিতে। বাকি আসনগুলো ছিল তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দলগুলোর মতো আঞ্চলিক দলের দখলে।

তবে রাজনীতি বিশ্লেষকদের মতে, এবার পরিস্থিতি আগেরবার থেকে অনেক পাল্টেছে। পশ্চিমবঙ্গে নিজের অবস্থান শক্ত করতে বিজেপি মরিয়া। সব মিলিয়ে দেশটির ৯টি রাজ্যের ভোটগ্রহণ ঘিরে দিনভর উৎকণ্ঠা, উদ্বেগ থাকবে সারা দিনই।

তবে বিশ্লেষকদের সব হিসাব-নিকাশের কূলকিনারা মিলবে আগামী ২৩ মের চূড়ান্ত ফলে।

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫
  • ১১:৪৯
  • ৩:৩৫
  • ৫:১৪
  • ৬:৩১
  • ৬:২০
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!!