• ১৯শে আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ৪ঠা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

দুর্বল কোম্পানির আইপিও না দেয়ার আশ্বাস বিএসইসির

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত এপ্রিল ২৯, ২০১৯, ০০:২৯ পূর্বাহ্ণ
দুর্বল কোম্পানির আইপিও না দেয়ার আশ্বাস বিএসইসির

নিজস্ব প্রতিবেদক;
পুঁজিবাজারের স্বার্থে দুর্বল কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন আর দেবে না বলে স্টেকহোল্ডারদের আশ্বস্ত করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (২৮ এপ্রিল) বিএসইসির কার্যালয়ে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং শীর্ষ ২০ ব্রোকারেজ হাউজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে এ আশ্বাস দেন বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানান, স্টেকহোল্ডারদের দাবির প্রেক্ষিতে বিএসইসি চেয়ারম্যান শেয়ার বাজারের চলমান সঙ্কট কাটিয়ে উঠতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন।

বৈঠকে স্টেকহোল্ডাররা শেয়ার বাজারের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এ সময় তারা আইপিওতে দুর্বল কোম্পানির অন্তর্ভুক্তি বন্ধ করা, অসামঞ্জস্য প্লেসমেন্ট বন্ধ করা এবং লভ্যাংশ হিসেবে মিউচ্যুয়াল ফান্ডের বোনাস বন্ধ করার দাবি জানান।

স্টেকহোল্ডাররা অভিযোগ করেন, মিউচ্যুয়াল ফান্ডগুলোর পুনরায় বিনিয়োগ বা বোনাস ইউনিট প্রদানের সুযোগ দেয়ার মাধ্যমে শেয়ার বাজারকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া আর্থিক হিসাব প্রকৃত অবস্থার চেয়ে অতিরঞ্জিত করে বিভিন্ন কোম্পানি শেয়ারবাজারে আসছে এবং পরবর্তীতে ২-৩ বছরেই হারিয়ে যাচ্ছে। সেই সঙ্গে আইপিওর তুলনায় প্লেসমেন্টে অনেক বেশি শেয়ার ইস্যুর মাধ্যমে ভারসাম্য নষ্ট করা হচ্ছে বলে বিএসইসি চেয়ারম্যানকে জানান তারা।

বৈঠকের বিষয়ে ডিবিএ সভাপতি শাকিল রিজভী বলেন, আজকের (রোববার) বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। শেয়ার বাজারে যেসব সমস্যা আছে, আমরা তা বিএসইসি চেয়ারম্যানের কাছে তুলে ধরেছি। তিনি সকল সমস্যা সমাধানে আমাদেরকে আশ্বাস দিয়েছেন। আশা করি শিগগিরই শেয়ার বাজারে যে সমস্যা আছে তার সমাধান হবে।

দুর্বল কোম্পানি আইপিওতে না আসার বিষয়ে বিএসইসির চেয়ারম্যান কোন ধরনের আশ্বাস দিয়েছেন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা বিষয়টি তার কাছে তুলে ধরেছি। তিনি বলেছেন আইপিওতে দুর্বল কোম্পানি যাতে আসতে না পারে সেজন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

তিনি আরও বলেন, মাত্রারিক্ত প্লেসমেন্টের কারণে শেয়ারবাজারে তারল্য সঙ্কট দেখা দিচ্ছে। বিষয়টি বিস্তারিত ব্যাখ্যা সহকারে আজকের বৈঠকে আমাদের পক্ষ থেকে বিএসইসি চেয়ারম্যানের কাছে তুলে ধরা হয়েছিল। এই সমস্যা সমাধানে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে আমাদেরকে আশ্বাস দিয়েছেন।

error: Content is protected !!