• ১০ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

রিভিউয়ে আদেশ; মধুমতির প্রকল্প অবৈধই থাকল

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত এপ্রিল ২৫, ২০১৯, ২৩:৫২ অপরাহ্ণ
রিভিউয়ে আদেশ; মধুমতির প্রকল্প অবৈধই থাকল

নিজস্ব প্রতিবেদক |
সাভারের আমিনবাজারের বিলামালিয়া ও বেইলারপুর মৌজায় মধুমতি মডেল টাউন প্রকল্প অবৈধ ও বেআইনি ঘোষণার রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে যে আবেদন করা হয়েছিল তা খারিজ হয়ে গেছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। এর আগে ২০১২ সালের ৭ আগস্ট এক রায়ে ওই প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেয় আপিল বিভাগ। পরে এটি পুনর্বিবেচনা চেয়ে রিভিউ আবেদন করা হয়, যেটি খারিজ হয়ে গেল।

সর্বোচ্চ আদালতের রায়ের ফলে এখন ওই প্রকল্পের ক্রেতাদের প্লটের দামের দ্বিগুণ অর্থ প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো মেকার্সকে ফেরত দিতে হবে। একই সঙ্গে বিলামালিয়া ও বেইলারপুর মৌজার যে জলাভূমি ভরাট করে মধুমতি মডেল টাউন প্রকল্প গড়ে তোলা হয়েছিল সেটি আগামী ছয় মাসের মধ্যে পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে হবে।

আমিন বাজারের ওই এলাকা ভরাট করে মধুমতি মডেল টাউন প্রকল্প বাস্তবায়নের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৪ সালের ১৪ আগস্ট হাইকোর্টে রিট আবেদন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। শুনানি নিয়ে ২০০৫ সালের ২৭ জুলাই এক রায়ে হাইকোর্টের একটি বেঞ্চ প্রকল্পটি অবৈধ ঘোষণা করে। পরে আপিল বিভাগেও ওই রায় বহাল থকে। রায়ে প্রকল্পের ভূমি ছয় মাসের মধ্যে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে এবং এই সময়ের মধ্যে ভূমি নিবন্ধনের খরচসহ ক্রেতাদের কাছ থেকে নেয়া অর্থের দ্বিগুণ ফেরত দিতে নির্দেশ দেয়া হয়।

আদালতে রিভিউ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, আব্দুল মতিন খসরু ও শেখ ফজলে নূর তাপস। বেলার পক্ষে ছিলেন ফিদা এম কামাল ও সৈয়দা রিজওয়ানা হাসান।

আপিল বিভাগের রায়ের পর সৈয়দা রিজওয়ানা হাসান গণমাধ্যমকে বলেন, এ রায়ের ফলে মধুমতি মডেল টাউনের ওই প্রকল্প চূড়ান্তভাবে অবৈধ হয়ে গেল।

error: Content is protected !!