• ১২ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ২৮শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

সরকারি দখলকৃত জায়গা উচ্ছেদ করে স্থায়ীভাবে বৃক্ষরোপণের দাবি জানালো সবুজ আন্দোলন

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত সেপ্টেম্বর ২৪, ২০২১, ২২:১৯ অপরাহ্ণ
সরকারি দখলকৃত জায়গা উচ্ছেদ করে স্থায়ীভাবে বৃক্ষরোপণের দাবি জানালো সবুজ আন্দোলন

অনলাইন ডেস্ক:

ঢাকা সিটির সবুজায়ন রয়েছে মাত্র ২ ভাগ। সিটি কর্পোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিরা পরিবেশ বিপর্যয় রোধে কাজ করার জন্য যেভাবে জোরালো ভূমিকা রাখা দরকার ছিল তা আজ প্রশ্নবিদ্ধ। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন ঢাকা শহরের সবুজায়ন বৃদ্ধি করার জন্য ট্রি প্লান্টেশন ফর ফ্রাইডে প্রোগ্রাম বাস্তবায়ন শুরু করেছে। আজ ২৪ সেপ্টেম্বর সকালে মালিবাগ রেলগেটের পাশ দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। বৃক্ষরোপণ কর্মসূচিতে সবুজ আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক আব্দুল আজিজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের পরিচালক নিলুফার ইয়াসমিন রুপা, অভিনেতা উদয় খান, কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার মাহতাব হোসাইন মাজেদ, স্বদেশ বিচিত্রার প্রকাশক ও সম্পাদক কবি অশোক কুমার ধর, ঢাকা অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান এস এম আবু হানিফ, আমার বার্তার সিনিয়র নিউজ এডিটর রিফাত হোসেন।

বাপ্পি সরদার তার বক্তব্যে বলেন, আজকে থেকে ঢাকা সিটিসহ সারা বাংলাদেশে ট্রি প্লান্টেশন ফর ফ্রাইডে প্রোগ্রামের যাত্রা শুরু হলো। পর্যায়ক্রমে একযোগে সারা বাংলাদেশ এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ঢাকা সিটি কর্পোরেশনের মেয়ররা কিছুটা কাজ করলেও প্রত্যেকটি ওয়ার্ড কাউন্সিলর সম্পূর্ণরূপে দায়িত্ব পালন করতে ব্যর্থ। সরকারের দখলকৃত জায়গা উদ্ধার করে স্থায়ীভাবে সবুজায়নের দাবি জানাচ্ছি। সিটি কর্পোরেশন চাইলে সবুজ আন্দোলন তাদের পাশে থাকবে।

ঢাকা সিটির পরিবেশ বিপর্যয় রোধে সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরা হয়:

১/ সরকারি দখলকৃত জায়গা উচ্ছেদ করে স্থায়ীভাবে বনায়ন নিশ্চিত করতে হবে।
২/ বায়ু দূষণ বন্ধে দিনে দুইবার ঝাড়ু এবং সপ্তাহে একবার রাস্তা পানি দিয়ে ধোয়ার ব্যবস্থা করতে হবে।
৩/ ঢাকা সিটির যাতায়াত ব্যবস্থা জনবান্ধব করতে শহরের চারপাশের নদী খনন করতে হবে এবং বেসরকারি খাতে যাতায়াত ব্যবস্থা চলাচলে বন্দোবস্ত দিতে হবে।
৪/ ঢাকা সিটির সকল ছাদে সবুজের ব্যবহার বাড়াতে সিটি কর্পোরেশন থেকে বিনামূল্যে গাছের চারা ও বালাই নাশক ঔষধ সরবরাহ করতে হবে।
৫/ শহরের প্রত্যেকটি দোকান ও বাসা বাড়ির সামনে গাছের টব ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।
৬/ সিটি কর্পোরেশনের দুর্নীতি বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং বন পরিবেশ জলবায়ু মন্ত্রণালয়ের অর্থ বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন যশোর জেলার সদস্য সচিব মোঃ রবিউল ইসলাম, নারী পরিষদের কেন্দ্রীয় সদস্য রিয়া আক্তার, চট্টগ্রাম সীতাকুণ্ড উপজেলা সমন্বয়কারী ইসলাম, সবুজ আন্দোলন ঢাকা মহানগর ও ছাত্র পরিষদের নেতৃবৃন্দ।

 

error: Content is protected !!