• ২০শে আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

লিখিত নির্দেশ পেলেই পাবজি-ফ্রি ফায়ার বন্ধ করবে বিটিআরসি

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত আগস্ট ১৬, ২০২১, ১৯:২২ অপরাহ্ণ
লিখিত নির্দেশ পেলেই পাবজি-ফ্রি ফায়ার বন্ধ করবে বিটিআরসি

জ্যেষ্ঠ প্রতিবেদক: পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর সব গেম বন্ধ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো যখন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) লিখিতভাবে ব্যবস্থা নিতে বলবে, তখনই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার (১৬ আগস্ট) অনলাইন প্লাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর সব গেম অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় ঢাকা পোস্টকে তিনি এ কথা বলেন।

ADVERTISEMENT

মোস্তাফা জব্বার বলেন, হাইকোর্ট অনেকগুলো মন্ত্রণালয়কে এ নির্দেশনা দিয়েছেন। মূলত এসব গেমসের কারণে ছোট ছেলে-মেয়ে, শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় বিবেচনা করে দেখতে পারে তাদের আসলে কেমন ক্ষতি হচ্ছে।

তিনি জানান, বিটিআরসির একটি কর্তৃত্ব রয়েছে যে ডিজিটাল আইন লঙ্ঘন হলে, দেশের স্বার্থবিরোধী কোনো কাজ হলে, আইন-শৃঙ্খলা বাহিনীর নির্দেশনা পেলে ওইসব কাজ বন্ধ করে দেওয়ার।

মন্ত্রী বলেন, আমাদের প্রচলিত ব্যবস্থা অনুসারে অনলাইন সাইট, অ্যাপস, গেম বন্ধ করে দেওয়ার সক্ষমতা রয়েছে। তবে সোশ্যাল মিডিয়ার কোনো কিছু বন্ধ করে দিতে পারি না। সেক্ষেত্রে আমরা তাদের লিখিতভাবে জানাই। পরে প্রয়োজনে আইন অনুযায়ী তথ্য তাদের কাছে তুলে ধরি, সেই অনুযায়ী তারা ব্যবস্থা নেয়।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের কাছে সংশ্লিষ্টদের কাছ থেকে লিখিত নির্দেশনা এলেই আমরা তা বাস্তবায়ন শুরু করে দেব। হাইকোর্ট যেহেতু নির্দেশনা দিয়েছেন সেহেতু এ বিষয়ে সংশ্লিষ্টরা একটি সিদ্ধান্ত আমাদের জানাবেন। হাইকোর্টের সিদ্ধান্ত অনুসারে তারা যে সিদ্ধান্ত বিটিআরসিকে বাস্তবায়ন করতে বলবেন সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

এর আগে সকালে অনলাইন প্লাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর সব গেম অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে অনলাইন সব প্লাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার গেম তথা লাইকির মতো সব ধরনের অনলাইন গেম এবং অ্যাপস বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। ১০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

error: Content is protected !!