• ২৬শে ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

‘নির্বাচনের মধ্যে দিয়ে বিএনপিকে মোকাবিলা করার দুঃসাহস আ’লীগের নেই’

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত জানুয়ারি ১৯, ২০২১, ০৮:৫৬ পূর্বাহ্ণ
‘নির্বাচনের মধ্যে দিয়ে বিএনপিকে মোকাবিলা করার দুঃসাহস আ’লীগের নেই’

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার বিপর্যয় ঘটেছে এমন মন্তব্য করে বিএনপির সংসদ সদস্য ও যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ বলেছেন, ২০১৮ সালে নির্বাচনের মধ্যে দিয়ে যেই সংসদ গঠিত হয়েছে, সেটা দিনের ভোট রাত্রে অনুষ্ঠানের মধ্যে দিয়ে হয়েছে এবংএর পরবর্তীতে বিভিন্ন স্থানীয় সরকারের নির্বাচন হয়েছে সেগুলো একটারও গ্রহণযোগ্যতা নাই।

তিনি বলেন, এছাড়া জাতীয় নির্বাচনের যেসকল আসনে উপনির্বাচন হয়েছে সেগুলোর কোনটাই নির্বাচন কমিশন গ্রহণযোগ্যতা দেখাতে পারেনি।

সাম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের এক টকশো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিএনপির এই সাংসদ বলেন, সরকার যদি অবাধ সুষ্ঠু নির্বাচন না চায় তাহলে কোন ভাবেই নির্বাচনী যেই বিশৃঙ্খলা, নির্বাচনী সহিংসতা, নির্বাচনের যেই দূরাবস্থা এখান থেকে জাতিকে মুক্ত করা সম্ভব নয়।

তিনি বলেন, এই প্রশাসনের মাধ্যমে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে পারবে, কিন্তু সরকারের সেই নির্দেশনা থাকতে হবে। সরকার যদি সেই ভাবে প্রশাসনকে নির্দেশ দেয় যে, স্থানীয় সরকার নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ হতে হবে। আজকে যারা দুই পক্ষ মারামারি করছে গোলাগুলি করছে কারা করছে এসব? সরকারি পক্ষরাই। এখানে কিন্তু বিএনপি আওয়ামী লীগের ঘটনা নয়।

নির্বাচনের মধ্যে দিয়ে বিএনপিকে মোকাবিলা করার কোন দুঃসাহস আওয়ামী লীগের নেই বলে মন্তব্য করেছেন বিএনপির এই সাংসদ। ‘যদি নির্বাচনের মধ্য দিয়ে মোকাবিলা করতে পারতো তাহলে আজকে নির্বাচনের যেই প্রহসন হচ্ছে তা হতো না।’

তিনি বলেন, পরিষ্কার ভাবে বলছি স্বাধীনতার সুবর্ণা জয়ন্তীর ৫০ বছর উদযাপন হতে যাচ্ছে। যদি সরকার নির্বাচন ব্যবস্থাতে ফিরে না আসে আমরা (বিএনপি) আগামীতে সকল ধরনের নির্বাচন থেকে দূরে সরে যাব। এছাড়া আমাদের দ্বিতীয় কোন পথ নাই।

তিনি আরও বলেন, আমাদের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা অব্যহতি চান। এই প্রহসনের নির্বাচনে কেন আমরা অংশ গ্রহণ করছি।