• ১৪ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ , ৩০শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

বেসিক ব্যাংকের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত জানুয়ারি ১২, ২০২০, ২২:৩২ অপরাহ্ণ
বেসিক ব্যাংকের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক;

বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা কমাতে ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা কমিয়ে আনার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ছয় কর্মকর্তার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট অমিত তালুকদার।

গত ২২ ডিসেম্বর রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সঙ্গে সামঞ্জস্যতা রেখে বেতন কাঠামো নির্ধারণের নির্দেশনা জারি করে বেসিক ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে কমে যাবে ব্যাংকটির সর্বস্তরের কর্মীদের বেতন। এ কারণে বেসিক ব্যাংকে কর্মীদের মাঝে অসন্তোষ দেখা দেয়। এরপর থেকেই নিয়মিত বিক্ষোভ করছেন বেসিক ব্যাংকের কর্মীরা।

সর্বশেষ গত ২৯ ডিসেম্বর বিকেল ৪টায় রাজধানীর সেনাকল্যাণ ভবনে ব্যাংকের প্রধান কার্যালয়ে বোর্ড সভায় বসে ব্যাংকের পরিচালনা পর্ষদ।

ওইদিন বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রফিকুল আলমসহ পর্ষদ সদস্যদের টানা সাত ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা।

উল্লেখ্য, গত আগস্টে বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যাংকটিতে কর্মরতদের বেতন কমানোর নির্দেশনা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ওইদিন বেসিক ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা ৩৫৪ কোটি টাকা লোকসান করেছেন। মাত্র ৭২টা শাখার জন্য এখানে প্রায় ২১০০ জনবল আছে। এত লোকের এখানে কী কাজ?’

error: Content is protected !!