করোনা প্রতিরোধে সাংবাদিকদের নিরাপত্তা দিতে সরকারকে লিগ্যাল নোটিশ

সকালের সংবাদ ডেস্ক;সকালের সংবাদ ডেস্ক;
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩২ অপরাহ্ণ, ০৭ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক | করোনা প্রতিরোধে সাংবাদিকদের নিরাপত্তা ও বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী।

মঙ্গলবার (৭ এপ্রিল) সুপ্রিমকোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন ইমেইলযোগে তথ্য সচিব, অর্থ সচিব, বাংলাদেশ করোনা প্রতিরোধ সেল ও স্বাস্থ্য সচিব বরাবর এ নোটিশ পাঠান।

নোটিশে মনিরুজ্জামান লিংকন বলেন, করোনা ভাইরাস সারাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে। যার ব্যাপকতা আমার প্রিয় স্বদেশকে দারুণভাবে আক্রান্ত করেছে এবং এর প্রভাবে জনজীবন স্থবির হয়ে গেছে। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বস্ব নিয়োগ করে এই যুদ্ধে জয়ী হওয়ার জন্য প্রচেষ্টা আব্যহত রেখেছে।

‘করোনা ভাইরাসের সুনির্দিষ্ট কোনো ওষুধ আজ পর্যন্ত আবিষ্কার হয়নি। সামাজিক সচেতনতাই এই ভাইরাস নিবারণের একমাত্র স্বীকৃত পন্থা হিসেবে পরিগণিত হয়ে আসছে। এই সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য যারা সবচেয়ে বেশি অবদান রাখছে সেটা হলো আমাদের মিডিয়া এবং এর সঙ্গে কর্মরত সাংবাদিক বন্ধুরা।’

নোটিশে আরো বলা হয়, বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রকৃত ঘটনা জানার পাশাপাশি নানাবিধ গুজব রটনা হয়। তাই এই সংক্রান্ত বিষয়ে নিরসনের জন্য যারা সঠিক তথ্য জনসাধারণের সামনে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন এবং খবরের ভেতরে গিয়ে খবর সংগ্রহ করেন তারা হলো আমাদের সাংবাদিক সমাজ।

‘এ কারণে এই সাংবাদিক সমাজকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণ্য করা হয়। বর্তমানে এই ক্রান্তিকালে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে চিহ্নিত যে সাংবাদিক সমাজ, যারা করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার জন্য জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করে মানুষকে অবহিত করছেন, সচেতনতা বৃদ্ধির জন্য ময়দানে থেকে নিরলস কাজ করে যাচ্ছেন,তাদের নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের জন্য একান্ত আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।’

‘ইতোমধ্যে সংবাদ সরবরাহ করতে গিয়ে সাংবাদিকরা এই ভাইরাসে আক্রান্তও হয়েছেন। করোনা প্রতিরোধ যুদ্ধে সম্মুখসারির যোদ্ধা হিসেবে তাদের নিরাপত্তা ও এজন্য পিপিইসহ নিরাপত্তা সরঞ্জমাদি, বিশেষ প্রণোদনা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে।’

নোটিশে আগামী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে মনিরুজ্জামান লিংকন বলেন, অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে।

আপনার মতামত লিখুন :