• ২৮শে ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বিয়ানীবাজার প্রেসক্লাবের প্রথম সভা অনুষ্ঠিত

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত ফেব্রুয়ারি ২২, ২০২১, ২০:৪৮ অপরাহ্ণ
বিয়ানীবাজার প্রেসক্লাবের প্রথম সভা অনুষ্ঠিত

বস্তুনিষ্ঠ লেখনীর মাধ্যমে ক্লাবের ভাবমূর্তি অক্ষুন্ন রাখার আহ্বান

সকালের সংবাদ ডেস্ক: বিয়ানীবাজার প্রেসক্লাবের কার্যকরি কমিটির প্রথম সভা গত শুক্রবার সন্ধ্যায় পৌরশহরের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে ক্লাবের সকল সদস্য উপস্থিত ছিলেন। সভায় বস্তুনিষ্ঠ লেখনীর মাধ্যমে প্রেসক্লাবের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে সকল সংবাদকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়। এছাড়া প্রেসক্লাবকে গতিশীল ও শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে এবং সাংবাদিক নামধারি কথিত ব্যক্তির অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নবগঠিত কমিটির সভাপতি সুয়াইবুর রহমান স্বপন (দৈনিক যুগান্তর) এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তোফায়েল আহমদ (দৈনিক জালালাবাদ) এর পরিচালনায় প্রথম সভায় বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক তাজবির আহমদ ছাইম (দৈনিক যায়যায়দিন), কোষাধ্যক্ষ আবু তাহের রাজু (দৈনিক সবুজ সিলেট), সাংস্কৃতিক ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এহসান করিম খোকন (জনতার টিভি), প্রচার সম্পাদক শহিদুল ইসলাম সাজু (দৈনিক একাত্তরের কথা), সাহিত্য ও প্রকাশনা সম্পাদক আজিম উদ্দিন আরিফ (দৈনিক আমাদের অর্থনীতি), কার্যনির্বাহী কমিটির সদস্য আহমেদ ফয়সাল (দৈনিক সমকাল) এবং আহমদ রেজা চৌধুরী (ডেইলি আওয়ার টাইমস)।

সভায় জানানো হয়, জাতীয় ও স্থানীয় পত্রিকায় কর্মরত পেশাদার সাংবাদিকদের নিয়ে সম্প্রতি বিয়ানীবাজার প্রেসক্লাব’র নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত বিয়ানীবাজার প্রেসক্লাব এর গঠনতন্ত্র পুরোপুরি মেনে ১৩ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়। যা প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক গণমাধ্যমে ব্যাপকভাবে প্রকাশ ও প্রচারিত হয়। এমনকি স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতৃবৃন্দ এ কমিটিকে অভিনন্দন ও সাধুবাদ জানিয়েছেন।

কিন্তু সাংবাদিক নামধারি কথিত ব্যক্তি তাদের স্বার্থ হাসিলের জন্য পেশাদার সাংবাদিকদের সংগঠন ‘বিয়ানীবাজার প্রেসক্লাব’কে কলুষিত করতে নানাপন্থা চালিয়ে যাচ্ছে। এরমধ্যে সিলেট জেলা পরিষদ থেকে এক লক্ষ টাকা অনুদান গ্রহণ করে বিয়ানীবাজার প্রেসক্লাবের নির্দিষ্ট একাউন্টে জমা না দিয়ে ব্যক্তি স্বার্থে ব্যবহার, প্রেসক্লাবের নামে সরকারি ভূমি আত্মসাতের অপচেষ্টা, লাম্পট্যপণা, চাকুরি বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। নতুন কমিটির প্রথম সভায় এসব অপকর্মের বিরুদ্ধে প্রেসক্লাবের গঠনতন্ত্র মোতাবেক প্রাথমিকভাবে ‘তদন্ত’ কমিটি গঠনেরও সিদ্ধান্ত হয়। এ খবরে সাংবাদিক নামধারি কথিত ব্যক্তির গাত্রদাহ শুরু এবং পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে প্রশাসন, গণমাধ্যম ও জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

এছাড়া কমিটির ১৩ সদস্য বিয়ানীবাজার প্রেসক্লাবের কর্মকান্ডে ওতোপ্রতোভাবে জড়িত রয়েছেন। কিন্তু সাংবাদিক নামধারি স্বার্থন্বেষী ঐ মহল সিনিয়র কয়েকজন সর্বজন শ্রদ্ধেয় সাংবাদিকের নাম ব্যবহার এবং তাদের বিরুদ্ধে অপপ্রচার চালাতে নানামুখি আশ্রয় নিয়েছে। এমন আচরণ তাদের কু-মতলবের বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়। ইতিমধ্যে সচেতন বিয়ানীবাজারবাসী তা বুঝতে ও জানতে সক্ষম হয়েছেন।

সাংবাদিক নেতৃবৃন্দ, উপজেলা পর্যায়ে প্রথম প্রতিষ্ঠিত ‘বিয়ানীবাজার প্রেসক্লাব’র ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে পেশাদার সাংবাদিকসহ সকল সংবাদকর্মীদের প্রতি আহ্বান জানান।