• ১৩ই এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ , ৩০শে চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ

বেশিরভাগ সরকারি হাসপাতাল নিজেই অসুস্থ্য

সকালের সংবাদ ডেস্ক;
প্রকাশিত ডিসেম্বর ১২, ২০২০, ১০:০৯ পূর্বাহ্ণ
বেশিরভাগ সরকারি হাসপাতাল নিজেই অসুস্থ্য

সকালের সংবাদ:

অযত্ন অবহেলা আর বেহাল ব্যবস্থাপনায় ধুঁকছে দেশের বেশিরভাগ সরকারি হাসপাতাল। হাসপাতাল গুলো নিজেই অসুস্থ অবস্থায় পতিত সেখানে সাধারণ মানুষের চিকিৎসা সেবা মারাক্তক হুমকির সম্মুখীন।

পেশাদারিত্বের অভাবে সুষ্ঠু সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগী। ভুল চিকিৎসায় কাউকে বরণ করতে হচ্ছে পঙ্গুত্ব কিংবা অঙ্গহানির মত ঘটনা। উপজেলা আর থানা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামাদী। যাতে চরম ভোগান্তিতে পড়তে হয় রোগীদের। রাজধানী ও আশপাশের কয়েকটি সরকারি হাসপাতালের চিত্র তুলে ধরছেন ফখরুল ইসলাম।

মাইজদীর আবুল হোসেন। রাজধানীর পঙ্গু হাসপাতালে ৬ মাস ঘুরেও তার হাত ভাঙ্গার চিকিৎসা করাতে পারেননি। হাসপাতালের জরুরি বিভাগের সামনে গেলে আবুল হোসেনের মত দূরদুরান্ত থেকে আসা এমন অসংখ্য রোগী অভিযোগ তুলে ধরেন।
রোগি ভাগিয়ে নিতে হাসপাতালের সামনে ওৎপেতে থাকে দালাল সিন্ডিকেট চক্রও।

এমন চিত্র মেলে ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালের জরুরী বিভাগের সামনেও। ক্যামেরা দেখে পালিয়ে যাওয়ার চেষ্টা করে বাচ্চা চুরির সিন্ডিকেট চক্রের এক সদস্য।

এবার রাজধানীর পাশে সাভার ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সব কিছু ফিটফাট। জরুরি বিভাগে চলছে চিকিৎসা। তবে বন্ধ বিভিন্ন পরীক্ষাগার। শুনশান দোতলায় উঠলে নার্সদের আড়ালে অভিযোগের কমতি নেই রোগীর স্বজনদের। তবে হাসপাতালের কর্মকর্তা শোনালেন নানা সংকটের কথা।

রাজধানীর তেজগাঁও থানা স্বাস্থ্য কমপ্লেক্সটাও দেখতে শুনশান নিরব। রোগীর চিকিৎসায় প্রেষণে আসা ডাক্তার জানালেন আক্ষেপের কথা।

আর চিকিৎসা সরঞ্জামাদি অচিরেই চলে আসবে বলে জানালেন স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা।

দেশের চিকিৎসা সেবা আরো উন্নত করে বেহাল দশা নিরসনে জনবল সংকট ও সেবায় বরাদ্দ বাড়ানোর তাগিদ সংশ্লিষ্টদের।