বাংলাদেশের প্রতি জার্মান প্রবাসী শাহাবুদ্দিন মিয়ার অনন্য ভালোবাসার গল্প

সকালের সংবাদ ডেস্ক;সকালের সংবাদ ডেস্ক;
  প্রকাশিত হয়েছেঃ  ১০:০২ পূর্বাহ্ণ, ৩০ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক; 

৪০ বছর ধরে প্রবাসে থাকলেও বাংলার দেশের মাটি ও মানুষের জন্য সারাক্ষণ তার হৃদয় কাঁদে। সারাক্ষণই তার বিবেক তাড়িয়ে বেড়ায় দেশ ও মানুষের জন্য কিছু করার। বলছি জার্মানি প্রবাসী শাহাবুদ্দিন মিয়ার কথা। মাদারীপুর জেলার রাজৈর উপজেলার বাসেত পুর ইউনিয়নের কোদালিয়া গ্রামে তার জন্ম। জীবনের তাগিদে দীর্ঘ ৪০ বছর আগে দেশ ছেড়ে পারি জমিয়েছিলেন স্বপ্নের দেশ জার্মানিতে। জার্মানিতে প্রতিষ্ঠিত হওয়া আশাবুদ্দিন মিয়ার ভাবনা জুড়ে শুধুই বাংলাদেশ, ও দেশের মানুষের জন্য কিছু একটা করার। আন্তর্জাতিক মিডিয়ায় যখন তিনি দেখতেনতেন বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাবে হুমকি। বাতাসে সীসার পরিমাণ বেড়ে যাওয়া। কিংবা ট্রাফিক যানজটের শহরে বিশ্বের শীর্ষ স্থান দখল করেছে বাংলাদেশ। ভীষণ ব্যথিত হতেন তিনি এমন সব খবরে।

শাহাবুদ্দিন মিয়া সবসময়ই স্বপ্ন দেখেন বাংলাদেশ হবে মানবিক মর্যাদা পূর্ণ ও জলবায়ু সংকট মুক্ত নিরাপদ রাষ্ট্র। তার এই স্বপ্ন ও বিবেকের ধারণা বাস্তবায়ন করতে বাংলাদেশে জলবায়ু উন্নয়নে তিনি গড়ে তুলেছেন একটি পরিবেশবাদী সংগঠন “সবুজ আন্দোলন”।
সবুজ আন্দোলন বাংলাদেশ নামক পরিবেশবাদী এই সংগঠনটির উপদেষ্টা শাহাবুদ্দিন মিয়ার দিকনির্দেশনা ও তত্ত্বাবধানে পরিচালিত হয়। সংগঠনটির চেয়ারম্যানের দায়িত্ব রয়েছেন বাপি সরদার।

বর্তমানে তিনি বসবাস করছেন জার্মানির ভ্যাল সিটিতে। পেশায় একজন দুভাষী। গত ২০১৭ সালে জার্মানির ফাডারেল সরকার নির্বাচনে গ্রীণ পার্টি থেকে এমপি পদপ্রার্থী ছিলেন। তিনি সব সময় জলবায়ু সংকট নিয়ে কাজ করছেন।বাংলাদেশের এক তৃতীয়াংশ পানির নিচে তলিয়ে যেতে পারে ২০৫০সালের মধ্যে। পরিবেশের এমন বিপর্যয় তাকে চিন্তিত করে তাই দীর্ঘ বছর বিদেশে থেকেও দেশের পক্ষে সবুজ আন্দোলনের পক্ষে পরিবেশের উন্নয়নের জন্য জনসমর্থন তৈরির চেষ্টা করছেন। আর এসব কাজের মধ্যে পরিচয় হয় সংগঠনটি বর্তমান চেয়ারম্যান বাপ্পি সরদারের সাথে।
উল্লেখ্য সবুজ আন্দোলন বাংলাদেশের চেয়ারম্যান বাপি সরদার একজন তরুণ প্রজন্মের সংগঠক।

তারপরেই দুইজন মিলে বাংলাদেশে প্রতিষ্ঠা করেছেন “সবুজ আন্দোলন” নামে পরিবেশ বাদী সামাজিক সংগঠনটি। বর্তমানে এই সংগঠনের কাজ দেশ ও বিদেশে পরিচালিত হচ্ছে।

পরিবেশ উন্নয়নের পাশাপাশি নিস এলাকার জন্য শাহাবুদ্দিন মিয়া তার জেলা মাদারীপুরে বিভিন্ন মসজিদ, মন্দির, স্কুল ও কলেজে বিশেষ আর্থিক সহায়তা প্রদান করেছেন। বর্তমানে তার নিজ গ্রামে মাহবুবর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করছেন।
তার নিজ এলাকার মানুষ শাহাবুদ্দিন মিয়াকে নিয়ে গর্বিত। দেশের জন্য তার এসব কর্মকাণ্ডকে শ্রদ্ধা জানায় এলাকাবাসী।

আপনার মতামত লিখুন :