অফিসে করোনা থেকে বাঁচবেন যেভাবে

সকালের সংবাদ ডেস্ক;সকালের সংবাদ ডেস্ক;
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৩৬ পূর্বাহ্ণ, ১৭ মার্চ ২০২০
অফিসে করোনা থেকে বাঁচবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক; 

প্রাণঘাতী করোনাভাইরাস ১৪৭টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে প্যানডামিক (বিশ্বের বড় অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া মহামারি) ঘোষণা করেছে। করোনাভাইরাস গোত্রীয় নতুন এই ভাইরাসটির প্রকৃতি বিজ্ঞানীদের কাছে এখনো অজানা। এর চিকিৎসায় ওষুধ না থাকায় এ নিয়ে জনমনে রয়েছে আতঙ্ক।

এমন পরিস্থিতি সত্যিই চিন্তায় ফেলে দিচ্ছেন সাধারণ মানুষকে। এরই মধ্যে যারা অফিসে যাচ্ছেন, তারা তো রীতিমত আতঙ্কে রয়েছেন। কীভাবে বাঁচবেন, কীভাবে চললে এই ভাইরাস থেকে নিরাপদ থাকা যাবে? সেটি ভেবে পাচ্ছেন না অনেকেই।

অফিসের ডেস্কে অনেকের দিনের বেশির ভাগ সময়টা কাটাতে হয়। তাই নিজেকেই সতর্ক হতে হবে।

আসুন জেনে নিয় কীভাবে সাবধানে থাকা যায়:

কাজের জায়গা পরিষ্কার রাখুন

অফিসে ডেস্কে বসে কাজ শুরুর আগেই চারপাশ ভালোভাবে মুছে নিন। কি-বোর্ড, কম্পিউটার মাউস, ফোন ও অন্যান্য জিনিস যেগুলোতে আপনি হাত দেন, সেগুলো সব মুছে নিন। ওয়াইপ দিয়ে বেশ কিছুক্ষণ ধরে মুছতে হবে ডেস্ক।
হাত ধোবেন বারবার

বারবার হাত ধুতে হবে। যত বার সম্ভব, ততবার হাত ধুতে হবে। অবশ্যই কিছু খাওয়ার আগে হাত ধুতে হবে। দরজার হাতল ধরার পর হাত ধোবেন। বাড়ি যাওয়ার আগেও হাত ধুয়ে বের হবেন।
যদি সাবান না থাকে সবসময়, তাহলে স্যানিটাইজার লাগিয়ে নিন ভালোভাবে।

আপাতত হ্যান্ডশেক করবেন না

সাধারণত মানুষের থেকেই ছড়াচ্ছে এই ভাইরাস। তাই যতটা সম্ভব হ্যান্ডশেক করা থেকে বিরত থাকতে হবে। কাজের জায়গায় অন্যান্যদের দূর থেকেই অভিবাদন জানান।

মোবাইলফোন পরিষ্কার করুন

ফোন থেকে ভাইরাস ছড়ানোর প্রবণতা থাকে। আর ফোন আপনি সবসময় ব্যবহার করছেন, তাই সেটা পরিষ্কার রাখা খুব জরুরি। ফোনের স্ক্রিন ও ব্যাক কভার ভালোভাবে ওয়াইপস দিয়ে মুছে নিন।

আপনার মতামত লিখুন :